Thursday, April 17, 2014

বউ পেটানোর ইতিকথা

"আমার উপর দিয়ে কতা কবি, নটি? আমি কি তোর কামাই খাই? "

বউ পিটাচ্ছে ইমরান। আমি পুকুর পাড়ে বসে ইমরানের কথা, পিটানোর শব্দ আর বৌ -বাচ্চার কান্না শুনতে পাচ্ছি। ঘন গাছপালার জন্য দেখতে পাচ্ছি না। একটুপর উত্তেজনা মিইয়ে আসল। হয়ত মুরব্বিরা আপাতত থামিয়ে দিয়েছে। রাত্রেও রাস্তার দিক থেকে কান্নার শব্দ শুনতে পাচ্ছিলাম। সকালে জানতে পারালাম সামেদের ছেলে বউ পিটাতে পিটাতে বাড়ি ফিরছিল।কারন জানার কোন আগ্রহ ছিল না আমার।

সস্তা  চাইনিজ মোবাইল প্রযুক্তিকে ভাসিয়ে নিয়ে এসেছে গ্রামের তীরে। 'ফেসবুক' আগে শুধু উঠতি বয়সীরাই বুঝত। প্রশ্ন ফাঁসের ঘটনার পর বুড়োরাও ফেসবুকে নিয়ে কথা বলছে।তবে প্রযুক্তির আগমনের পরও কমেনি সনাতন পদ্ধতিতে বৌ পিটানোর হার, বরং বেড়েছে। মানুষ শুধু নিজের বউ পিটিয়েই হাতের জালা মিটাচ্ছে না, অপরের বউয়ের গায়েও হাত তুলছে। তেমনি এক কেস নিয়ে রাতে এসেছিল আফসার ভাই। বিপক্ষ দলের কয়েকজন মিলে  তার বউকে পিটিয়েছে।আমার বড় ভাইয়ের (ইন্সপেক্টর) কাছে ফোনে পরামর্শ করতে চায়। পরামর্শের আগেই থানায় মামলা ঠুকে দিয়ে এসেছে। এখন পুলিশকে 'ম্যানেজ 'করে ঐসব লোককে শায়েস্তা করতে চায়।

দেশের বয়স বাড়ছে।নতুন নতুন প্রযুক্তিকে জীবনের অনুষঙ্গ করে নিচ্ছে মানুষ। কিন্তু সহজ -সরল জীবন যাপন ভুলতে বসেছে তারা।আংগুলের চাপে সব কাজের সহজ সমাধান পাওয়া সম্ভব হলেও মনের জটিলতার কারনে শান্তিতে বসবাস করা অসম্ভব হয়ে যাচ্ছে দিনে দিনে।

1 comment:

  1. বাংগালের খেয়াল। ইচ্ছে হইলেই সব করতে পারে। আগে বেশি বেশি দেখতাম, ঝগড়া মারামারি... এখন খুব একটা চোখে পড়ে না।

    ReplyDelete