Thursday, April 26, 2018

এইচ এস সি পরামর্শ

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া এইচ এস সি পরীক্ষার্থী ছাত্রছাত্রী ভাইবোনদের জন্য অশেষ শুভ কামনা ও কিছু পরামর্শ-
১।  যারা এখন ফেসবুকে আছো, এই পোস্টটি পড়ার পর পরীক্ষার এই দেড় মাস ফেসবুক বাদ দাও। পরীক্ষাকালীন সময় ফেসবুক হচ্ছে গুজববুক। প্রশ্নফাঁসের বিভিন্ন গুজব পড়ালেখার প্রতি তোমাদের নিরবিচ্ছিন্ন মনোসংযোগের প্রধান অন্তরায়। ফেসবুক নির্ভর প্রস্তুতি নিলে এবছর হিতে বিপরীত হতে পারে।
২। মোবাইল ফোন বন্ধ না করলেও সাইলেন্ট করে রেখে দিতে হবে। বন্ধুদের সাথে এখন বেশি যোগাযোগ না করাই ভালো।বাতাসে ভেসে বেড়ানো না না গুজবের প্রধান বাহক এই সব বন্ধুরা।
৩। পরীক্ষার দিনগুলোতে   বাসা কাছে হলে ৯ টায় রওনা দেবে, একটু দূরে হলে সাড়ে আটটায়। যানজটের কথা মাথায় রেখে বাসা থেকে বের হতে হবে। সাড়ে নয়টার মধ্যে অবশ্যই কেন্দ্রে পৌঁছতে হবে।
৪। আজকে  সংশ্লিষ্ট কেন্দ্রে নিজের আসন দেখে আসবে।
৫। এখন হঠ্যাৎ ঝড়ের মৌসুম। ঝড় উঠলে কারেন্ট চলে যাবে। এত ছাত্রছাত্রীদের জন্য কেন্দ্রের পক্ষে বিকল্প আলোর ব্যবস্থা করা সম্ভব নয়। তাই প্রতি পরীক্ষাতেই মোমবাতি আর দেয়াশেলাই সাথে রাখতে হবে। (বিভিন্ন ধরণের ইলেক্ট্রনিক্স চার্জার লাইট কর্তৃপক্ষ এলাউ নাও করতে পারে।)
৬। প্রথমে দুই প্রকার উত্তরপত্র দিয়ে দিলে  হাজিরা খাতায় এমসিকিউ আর সিকিউ অংশে আলাদা আলাদা সই করবে। সইয়ের পর এমসিকিউ এর ও এম আর নাম্বার লিখবে। এমসিকিউ এর উত্তরপত্র জমা দিয়ে তারপর সিকিউ অংশ লেখার শুরুতে সিকিউ এর ও এম আর নাম্বার হাজিরা শিটে লিখবে। তাতে স্যারদের সময় ম্যানেজমেন্ট ভালো হবে।
৬। একটি এমসিকিউ প্রশ্ন পুরাপুরি পড়ে, সবগুলো অপশন দেখে তারপর বৃত্ত ভরাট করবে।
৭। সিকিউ অংশের প্রথম থেকে শেষ পর্যন্ত প্রশ্ন পড়ে নিয়ে তারপর সিদ্ধান্ত নিবে কোন গুলার উত্তর দিবে। যেগুলোর প্রস্তুতি ভালো আছে বলে মনে হবে সেগুলো লিখবে।
৮। বাংলা  প্রথমপত্রের এমসিকিউ এর প্রস্তুতি বেশি করে নিতে হবে। দ্বিতীয়পত্রের জন্য ব্যাকরণ অংশ।
ইংরেজি প্রথমপত্রের ফ্লো চার্ট, ক্লোজ টেস্ট উইদাউট ক্লুজ আর rearrangement এই তিন অংশ বেশি বেশি পড়তে হবে। ইংরেজি দ্বিতীয়পত্রের গ্রামার অংশের রুলস একনজর উদাহরণসহ দেখে নিতে হবে আর বিগত বছরের বোর্ড প্রশ্নগুলো একবার সলভ করতে হবে। গ্রামার অংশ ভালো পারলে সেই অংশ আগে লিখতে হবে। গ্রামারের সব আইটেম একাধারে শেষ করতে হবে।
৯। রোল, রেজি ইত্যাদি তথ্যের বৃত্ত সময় নিয়ে ভালো করে ভরাট করতে হবে। তাড়াহুড়ো করা যাবে না। ভুল বৃত্ত ভরাট করে ফেললে কোন কাটাকাটি করা যাবে না। তারপর সঠিক বৃত্তটি ভরাট করতে হবে।
১০। শেষ পাঁচমিনিট তাড়াহুড়ো করে উত্তর না লিখে আগেই লেখা শেষ করে ফাইনাল রিভিশন দিতে হবে। ফাইনাল রিভিশনে রোল, রেজি ইত্যাদি তথ্য আর প্রতিটি প্রশ্নের নাম্বারিং সঠিক আছে কিনা দেখে নিতে হবে।
১১। কোন অবস্থাতেই কোন প্রকারের অসদুপায় অবলম্বনের চিন্তা মাথায় আনা যাবে না। মোবাইল ফোন সাথে রাখার চিন্তা স্বপনেও করা যাবে না।
তোমাদের প্রতি রইল অশেষ শুভ কামনা আর দোয়া।

0 comments:

Post a Comment