Friday, May 25, 2018

ফেসবুক বিধিমালা

এই লেখাটি না পড়ে লাইক দেয়া নিষেধ। লেখাটির টার্গেট অডিয়েন্স ফেসবুকের স্বল্প পরিচিত বা অপরিচিত বন্ধু, ছোট ভাই-বোন, ছাত্র-ছাত্রী, নতুন বন্ধু।
ফেসবুকে আমার সাথে বন্ধুত্ব বজায় রাখার গাইডলাইন:
১. কে বেশি জনপ্রিয়(রাজনৈতিক)/শাশুড়ি ভার্সেস বউ/ছেলে ভার্সেস মেয়ে ইত্যাদি পোস্ট বা ছবি দেখলে পোস্টদাতাকে আনফলো করবো।
২। আমি সরাসরি জড়িত নেই এমন কোন পোস্ট বা ছবিতে আমাকে ট্যাগ করা যাবে না।
৩।সামাজিক কল্যাণকর /রক্ত দান কেন্দ্রিক/জনসচেতনতা বিষয়ক/শিক্ষা সংক্রান্ত গ্রুপ ব্যতিত অন্য কোন গ্রুপে ইনভাইট করা যাবে না।
৪। ধর্মের নামে হিংসাত্মক বা গুজব ছড়ানো কোন পোস্ট দিলে বা শেয়ার করলে সংগে সংগে ব্লক করবো।
৫।সামাজিক মূল্যবোধের সাথে সাংঘর্ষিক কোন ছবি বা পোস্ট/ ধূমপান বা মদ্যপান বা মদের বোতল নিয়ে পোজ দেয়া ছবি দেখলে সংশ্লিষ্ট ব্যক্তিকে আনফলো/ ব্লক করবো।
৬। আমি মেসেঞ্জারের নোটিফিকেশন বন্ধ রাখি। বিনা প্রয়োজনে, শুধুমাত্র খোশগল্পের জন্য মেসেঞ্জারে হাই/হ্যালো/আসসালামু আলাইকুম/ কি করেন ইত্যাদি লেখা যাবে না বা পোক করা যাবে না।
৭। বাস্তব জীবনে পরিচিত না হলে আমি কারও  ভিডিও কলে সাড়া দেই না।
৮। আজকে ক্লাস বা প্রাক্টিকাল হবে কিনা/অমুক  স্যার আছে কি না/ কলেজ বন্ধ কি না/ফর্ম ফিল আপ, উপবৃত্তি এবং  অন্যান্য অফিসিয়াল কাজ করা যাবে কিনা ইত্যাদি  মেসেঞ্জারে জানতে  চাইলে সময়মত জবাব পাওয়া যাবে না। এসকল বিষয়ের জন্য ফোন করতে হবে। যথাসাধ্য সাহায্য করব।
৯।পড়ালেখা বা বিপদ-আপদে আমাকে ঘুমানোর সময় বাদে যে কোন সময় নক করা যাবে। খুব জরুরি প্র‍য়োজনে মোবাইলে ফোন করলে দ্রুত যথাসাধ্য সাহায্য করব। মেসেঞ্জার/ইমো ইত্যাদির নকে কোন গ্যারান্টি নাই।
১০। আমি কি করি, কোথায় থাকি জানতে চেয়ে মেসেঞ্জারে সময় নষ্ট করার দরকার নেই। প্রোফাইলে সব তথ্য দেওয়া আছে।
১১। বেনামের ফেবু রিকোয়েস্ট ডিলিট করে দেই। তাই জন্মসূত্রে পাওয়া  নাম ব্যবহার করতে আপত্তি থাকলে আমাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর দরকার নেই।
১২। রক্তদানের ছবি বা পোস্ট/পরিবারের সদস্যদের সাথে ছবি বা তাদেরকে নিয়ে পোস্ট/শিশুদের সাথে ছবি আমার অনেক ভালো লাগে। এসকল ছবিতে/পোস্টে বেশি বেশি লাইক দিতে চাই, কমেন্ট করতে চাই। (কিন্তু একটার বেশি লাইক দেওয়া যায় না!)

0 comments:

Post a Comment