Saturday, June 19, 2021

ব্রাজিল বনাম আর্জেন্টিনা

ব্রাজিল ৪-০ পেরু।
স্ট্যাটাস আর্জেন্টিনা আর তার সমর্থকদের নিয়ে!!!
আর্জেটিনা ১-০ উরুগুয়ে।
স্ট্যাটাসে ব্রাজিল আর তার সমর্থকদের নাম।
কোন এক বছরের এইচএসসি রেজাল্টের দিন বিকাল বেলা আমার এক ছাত্রী ফোন দিয়ে দীর্ঘক্ষণ কান্নাকাটি করছিল। এক/দুই মিনিট কান্নাকাটির পর তার রেজাল্ট জানাল, "স্যার, আমার কাজিন এ+ পেয়েছে।"
আমার ছাত্রীটি এ+ না পাওয়ার দুঃখে নয়, কেঁদেছিল কাজিনের সফলতায়।
বাংলাদেশি অধিকাংশ ফুটবল প্রেমীদের অবস্থা আমার ঐ ছাত্রীটির মত। আমাদের ডিএনএ এর সাথে মিশে আছে পরশ্রীকাতরতা। 
একজন ব্রাজিলের সাপোর্টার ব্রাজিলের পক্ষে একটা স্ট্যাটাস দিলে ১০ টা স্ট্যাটাস দেয় আর্জেন্টিনার বিরুদ্ধে। আর্জেন্টিনার সাপোর্টাররাও একই কাজ করে।
মেসি ভক্তরা নেইমারকে দেখতে পারে না। নেইমারের মুরিদদের কাছে মেসি গলির খেলোয়াড়। ফুটবলের সৌন্দর্য নিরপেক্ষভাবে কেউ উপভোগ করতে পারে না।
তবে এক দল আরেক দলের বিরুদ্ধে লাগার এই প্রবণতাকে পজিটিভলি নেওয়া যেতে পারে। এটাও এক প্রকার খেলা। ফুটবল নিয়ে ১১ জনের বিরুদ্ধে ১১ জনের যে লড়াই, সেটা কিন্তু বেঁচে বা টিকে থাকার লড়াই নয়। সেটি বিনোদন দেওয়ার লড়াই। উত্তেজনায় ভরা একটি ফুটবল ম্যাচ দেখা সিনেমা হলে বসে ভালো স্ক্রিপ্টের একটি মুভি দেখার মত। পয়সা উসুলই যেখানে বড় কথা। 
আমাদের এই পক্ষ- বিপক্ষের মাতামাতি তাই বিনোদন পর্যায়ে থাকলেই ভালো হয়। সেটা যেন  আবেগের জায়গা দখল না করে। সেটা যেন অনলাইন/অফলাইনের মারামারিতে পরিণত না হয়। মনে রাখতে হবে, আর্জেন্টিনা আর ব্রাজিল সুদূর  ল্যাটিন আমেরিকার দুটি দেশ। আর আমরা বাস করি বাংলাদেশে।
পুনশ্চঃ আমার প্রিয় দল আর্জেন্টিনা। 
ভালোলাগে মেসি, রোনাল্ডো, নেইমার, লুকাকু আর এমবাপ্পের খেলা।

#ভালোবাসি_আর্জেন্টিনা

0 comments:

Post a Comment