Wednesday, October 28, 2020

শেয়ার এবং সওয়াব

তোমরা যারা  সুসংবাদের লোভে বা দুঃসংবাদের ভয়ে ধর্মীয় কন্টেন্ট শেয়ার কর, তাদের মেসেজের জবাবঃ
আমি পাঠাবো না। দেখি কি খারাপ খবর আসে। ইসলাম এত সস্তা না। ইসলামের পাঁচটি মৌলিক বিষয় অমান্য করলে ইহকাল বা পরকালে বিপর্যয়গ্রস্ত হতে পারি। তাই বলে ফেসবুকের মত ভার্চুয়াল জগতে নির্দিষ্ট কিছু জিনিস প্রচার করলে  সুখবর পাবো, না প্রচার করলে দুঃসংবাদ পাবো-এই প্রচারণার কোন ইসলামিক ভিত্তি নাই বলে আমি মনে করি। সারাদিন আজেবাজে ওয়েবসাইট ব্রাউজ করার ফাঁকে ফাঁকে  এইসকল ইসলামিক কন্টেন্ট শেয়ার করে ইসলাম কায়েম করা যাবে না বা কোন সুসংবাদ পাওয়া  যাবে না। আল্লাহ তাঁর নিজের মর্জি  মাফিক আমাদেরকে সুসংবাদ বা দুঃসংবাদের। মুখোমুখি করান।  তবে কিছু ভালো কাজের কর্মফল হিসাবে আমরা সুসংবাদ বা ভালো কিছু পেতে পারি। পিতামাতার খেদমত করা, অসহায় বা দুস্থের সাহায্যে এগিয়ে আসা, সর্বোপরি হক্কুল্লাহ এবং হক্কুল ইবাদ প্রতিষ্ঠা করার মাধ্যমে আমরা আমাদের জীবনে ভালো কিছু  পেতে পারি। উদাহরণ স্বরূপ বলা যায়, আমি আমার অসুস্থ পিতাকে দেড় মাস একটানা সেবা দেয়ার পর সরকারি চাকুরিতে টিকার সুসংবাদ পেয়েছিলাম। একইভাবে খারাপ কাজের পরিণতি খারাপ হবে। অসহায়, দুস্থ, এতিমদের উপর জোর জুলুম করা, কাউকে তাঁর ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা ইত্যাদি কর্মকান্ডের পরিণতি হিসাবে দুঃসংবাদ বা  দুর্দিনের মুখোমুখি হতে হয়। কাজেই এ ধরনের ধর্মীয় কন্টেন্ট প্রচার করলে পুরস্কার, না করলে শাস্তি- এর কোন ভিত্তি নাই বলে আমি মনে করি। তবে সুসংবাদের লোভ এবং দুঃসংবাদের ভয় না দেখিয়ে এসকল ইসলামিক বা অন্য ধর্মের কন্টেন্ট প্রচার করাকে স্বাগত জানাই।

0 comments:

Post a Comment